গরমে ত্বকের যত্ন

বাতাসের উষ্ণতা বাড়লে এর প্রভাব ত্বকের ওপর পড়ে। অতিরিক্ত গরমে ত্বক কালো হয়ে যায়। ত্বকে ছোট ছোট র‍্যাশ ওঠে। এই সময় সব ধরনের ত্বকের চাই বাড়তি যত্ন। জেনে নিন গরমে যেভাবে ত্বকের যত্ন নেবেন তা সম্পর্কে।

পানি পান

পানিকে প্রাকৃতিক ক্লিনজার বলা হয়। পানি শরীরের সকল বিষাক্ত পদার্থ দূর করে। ত্বক ও শরীরকে ভালো রাখে। শরীরকে আর্দ্র করার পাশাপাশি ত্বককে করে তোলে সজীব। তাই ত্বক সুন্দর রাখতে এ সময়ে প্রচুর পানি পান করুন।

টোনার ব্যবহার

টোনার ত্বককে শীতল রাখতে সাহায্য করে। এছাড়া এটি লোমকূপ বন্ধ করে ত্বককে সজীব রাখে। বাজার থেকে ভালো কোম্পানির টোনার দেখে কিনুন। ঘরোয়া টোনার হিসেবে গোলাপজল ভালো কাজ করে। উচ্চ অ্যালকোহল সমৃদ্ধ টোনার এড়িয়ে চলতে হবে। কারণ, এটি ত্বকের জন্য ক্ষতিকারক।

ময়েশ্চারাইজার ব্যবহার

গরমের সময়ও ময়েশ্চারাইজার ব্যবহার বন্ধ করবেন না। কারণ ময়েশ্চারাইজার ত্বকে আর্দ্রতা যোগানোর পাশাপাশি ত্বককে নরম রাখে। তবে গরমের সময় ওয়াটার বেজ ময়েশ্চারাইজার বেছে নিন ত্বকের যত্নে।

ত্বক পরিষ্কার রাখুন

সকালে ও রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ত্বক পরিষ্কার করুন। যদি এমন হয় সারা দিন বাইরে বের হননি তবুও রুটিন করে ত্বক পরিষ্কার করতে ভুলবেন না। নয়তো ত্বকে ধুলোবালি জমে থেকে ব্রণ, পিম্পল, র‍্যাশ দেখা দিবে। 

এক্সফোলিয়েট করুন

গরমের সময় ত্বকের মরা কোষ দূর করে রক্ত সঞ্চালন বাড়ানোর জন্য ত্বককে এক্সফোলিয়েট করা জরুরি। কারণ এ সময় ধুলাময়লা জমে ত্বক অপরিচ্ছন্ন হয় বেশি। চার-পাঁচ চামচ বেসনের সাথে এক চামচ হলুদ, পাঁচ-ছয় ফোঁটা গোলাপজল ও দুধ মিশিয়ে পেস্টের মতো তৈরি করে ত্বকে লাগিয়ে রাখুন। আধঘণ্টা পর ঘষে ঘষে তুলে ফেলুন।

রোদ থেকে দূরে থাকুন

গরমের সময় রোদের তীব্রতা ও তাপ বেশি থাকে। এই সময় রোদ থেকে যথাসম্ভব দূরে থাকা শ্রেয়। নয়তো সূর্যের অতিবেগুনি রশ্মি আপনার ত্বকের ক্ষতি করবে এবং ত্বক পুড়ে যাবে। যদি রোদে যান তাহলে ঘরে এসে দ্রুত কিছু ফেসপ্যাক বা ঘরোয়া উপাদান ব্যবহার করতে পারেন।

বেসন ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে খুব কার্যকর। বেসনের সাথে টক দই ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে। রোদে পোড়া দাগ দূর করতে লেবুর রস ভালো কাজ করে। পেঁপে প্রাকৃতিক ক্লিনজার হিসেবে ভালো কাজ করে। তাই ত্বক পরিষ্কার করতে দুই টেবিল চামচ চটকানো পেঁপের সাথে এক চা চামচ মধু ও একটা ডিমের সাদা অংশ মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। 

সানস্ক্রিন ব্যবহার 

গরমে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচতে কমপক্ষে এসপিএফ ৪০ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করা উচিত। ঘামরোধক সানস্ক্রিন ব্যবহার করাও জরুরি কারণ এতে ত্বক সতেজ থাকবে ও চিটচিটে হবে না। সূর্যালোকে দুই ঘণ্টার বেশি সময় থাকলে পুনরায় সানস্ক্রিন ব্যবহার করতে হবে। সানস্ক্রিন বাইরে যাওয়ার আধা ঘণ্টা আগে মেখে নিতে হবে।  

ত্বককে শীতল রাখুন

গরমে ত্বক শীতল রাখা খুব প্রয়োজন। এক টেবিল চামচ শসা কুচির সাথে এক টেবিল চামচ টক দই মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। খুবই সতেজ অনুভব করবেন। এছাড়া পুষ্টিকর খাবার, ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম ত্বক ভালো রাখে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //